সরকার কি? সরকারের সংজ্ঞা ও প্রকারভেদ

সরকার কি

সরকার হল একটি প্রতিষ্ঠান বা একটি সিস্টেম যা একটি দেশ বা রাষ্ট্রের পরিচালনার দায়িত্ব পালন করে। প্রতিটি সরকারের নিজস্ব সংবিধান আছে যার মাধ্যমে সেই দেশ বা জাতি পরিচালিত হয়। সরকার জনগণের মৌলিক অধিকার, আইন, সামাজিক, রাজনৈতিক, এবং অর্থনৈতিক অধিকার নিশ্চিত করার কাজে নিয়োজিত থাকে।

বিভিন্ন পন্ডিত সরকারের সংজ্ঞা বিভিন্নভাবে দিলেও তাদের প্রকৃত কাজ একই থাকে। অর্থাৎ রাষ্ট্রের নিয়ন্ত্রণ, পরিচালনা, নাগরিকদের অধিকার, এবং আইন প্রয়োগে ভূমিকা রাখা। বর্তমানে, বিশ্বে বিভিন্ন ধরণের সরকার ব্যবস্থা বিদ্যামান রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে এককেন্দ্রীক, কিছু যুক্তরাষ্ট্রীয় ইত্যাদি।


সরকারের সংজ্ঞা

সরকার হল সেই রাজনৈতিক ব্যবস্থা যার দ্বারা একটি দেশ বা সম্প্রদায়কে পরিচালিত ও নিয়ন্ত্রিত করা হয়। 

সরকার হল একটি ব্যবস্থা বা জনগণের একটি নির্দিষ্ট গোষ্ঠী, যারা একটি সংগঠিত সম্প্রদায়কে পরিচালনা করে। অধিকাংশ সরকার সাধারণত আইনসভা, নির্বাহী বিভাগ এবং বিচার বিভাগ নিয়ে গঠিত।

সরকার হল একটি প্রতিষ্ঠান বা একটি সিস্টেম যা একটি দেশ বা রাষ্ট্রের পরিচালনার দায়িত্ব পালন করে।


মেরিয়াম-ওয়েবস্টার অভিধান সরকারের তিনটি সংজ্ঞা প্রদান করে যথা-

১. জনগণের একটি দল যারা নিয়ন্ত্রণ করে এবং দেশ, রাষ্ট্র, ইত্যাদির জন্য গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়।
২. একটি দেশ, রাষ্ট্র, ইত্যাদি নিয়ন্ত্রণের জন্য ব্যবহৃত একটি নির্দিষ্ট ব্যবস্থা
৩. একটি দেশ, রাষ্ট্র, ইত্যাদি নিয়ন্ত্রণ করার প্রক্রিয়া বা পদ্ধতি

সরকারের প্রকারভেদ

সরকার কি? সরকারের সংজ্ঞা ও প্রকারভেদ, azhar bd academy

ক্ষমতা বন্টনের নীতির ভিত্তিতে সরকার দুই ধরনের যথা-
এককেন্দ্রিক সরকার, এবং
যুক্তরাষ্ট্রীয় সরকার

১. এককেন্দ্রিক সরকার (Unitary Government)

যে সরকার ব্যবস্থায় সকল শাসনতান্ত্রিক ক্ষমতা কেন্দ্রীয় সরকারের হাতে ন্যস্ত থাকে যা সংবিধান দ্বারা প্রাপ্ত তাকে এককেন্দ্রিক সরকার বলে। এ-ধরণের সরকার ব্যবস্থায় কেন্দ্র থেকে দেশ পরিচালিত হয়। দেশের শাসনকার্য এর সুবিধার জন্য সমগ্র দেশকে কয়েকটি বিভাগ, জেলায় বা প্রদেশে ভাগ করা হয় এবং সেখানে জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধির মাধ্যমে শাসনকার্য পরিচালিত ও নিয়ন্ত্রিত হয়। তবে, কেন্দ্রীয় সরকার চাইলে এসব ক্ষমতা ছিনিয়ে নিতে পারে। 


এককেন্দ্রিক সরকারের উদাহরণ : বাংলাদেশ হচ্ছে এককেন্দ্রিক সরকারের অধীনে পরিচালিত রাষ্ট্র ব্যবস্থা।



২. যুক্তরাষ্ট্রীয় সরকার (Federal Government)

যুক্তরাষ্ট্রীয় সরকার ব্যবস্থা হচ্ছে সেই পদ্ধতি যেখানে একাধিক অঞ্চল বা প্রদেশ নিয়ে একটি সরকার গঠন করে। মূলত ক্ষমতা বন্টনের নীতির উপর ভিত্তি করে যুক্তরাষ্ট্রীয় সরকার। এ-ধরণের সরকার ব্যবস্থায় রাষ্ট্রের ক্ষমতা ও কর্তৃত্ব কিছু অংশ প্রদেশ বা রাজ্যের অধীনে থাকে বাকিগুলো কেন্দ্রীয় সরকারের হাতে থাকে। যুক্তরাষ্ট্রীয় সরকারের প্রধান বা কেন্দ্র চাইলেই তার প্রদেশের বিষয়ে সিদ্ধান্ত কার্যকর করতে পারে না। এর জন্যে প্রয়োজন হয় উক্ত প্রদেশের প্রতিনিধিদের ভোট এবং জাতীয় পরিষদের সমর্থন। 

যুক্তরাষ্ট্রীয় সরকারের উদাহরণ: আমেরিকা, ভারত, কানাডা প্রভূতি দেশে যুক্তরাষ্ট্রীয় সরকার পদ্ধতি রয়েছে।


আইন ও শাসন বিভাগের সম্পর্কের ভিত্তিতে সরকার দুই ধরণের।
সংসদীয় সরকার, এবং
রাষ্ট্রপতি শাসিত সরকার

১. সংসদীয় সরকার (Parliamentary Government)

যে সরকার ব্যবস্থায় শাসন বিভাগ ও আইন বিভাগের মধ্যে সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ এবং শাসন বিভাগের কার্যকারিতা আইন বিভাগের উপর নির্ভরশীল তাকে সংসদীয় সরকার বা মন্ত্রিপরিষদ শাসিত সরকার বলে। এ-ধরণের সরকার ব্যবস্থায় রাষ্ট্রের মূল ক্ষমতা থাকে মন্ত্রিপরিষদের হাতে যারা একজন আস্থাভাজন প্রধানমন্ত্রি নিয়োগ করে। এসব মন্ত্রিগণ সংসদের মাধ্যমে নির্বাচিত বা মনোনীত হন। তাই এ সরকারকে বলা হয় সংসদীয় সরকার।

সংসদীয় সরকারের আইনসভা একমাত্র সার্বভৌম ক্ষমতার অধিকারী হয়। প্রধানমন্ত্রি ও তার মন্ত্রিসভা প্রকৃতপক্ষে আইনসভার কাছে দায়বদ্ধ তাকে। সংসদে যে কারো বিরুদ্ধে অনাস্থা প্রকাশ করলে তার দায়িত্ব শেষ হয়ে যায় সেটা মন্ত্রি হোক বা যেকেউ। 

সংসদীয় সরকারের একজন রাষ্ট্রপতি থাকেন যিনি নামমাত্র ক্ষমতা প্রাপ্ত হন। মূল ক্ষমতা প্রয়োগ করে প্রধানমন্ত্রি ও তার মন্ত্রিপরিষদ বিভাগ। বাংলাদেশ, যুক্তরাজ্য, ভারত, কানাডা, সুইডেন, অস্ট্রেলিয়া প্রভূতি রাষ্ট্রে সংসদীয় সরকার পদ্ধতি রয়েছে।




২. রাষ্ট্রপতি শাসিত সরকার (Presidential Government)

রাষ্ট্রপতি শাসিত সরকার হচ্ছে সেই সরকার ব্যবস্থা যেখানে শাসন বিভাগ তার কাজের জন্য আইন বিভাগের নিকট দায়ী থাকে না। রাষ্ট্রপতি তার পছন্দমতো ব্যক্তিদের নিয়ে তার মন্ত্রিসভা গঠন করে। এক্ষেত্রে মন্ত্রিসভার সদস্যদের সংসদ সদস্য না হলেও চলবে। এ-ধরণের সরকার ব্যবস্থায় মন্ত্রিগণ তাদের কাজের জন্য রাষ্ট্রপতির নিকট দায়ী থাকে।

রাষ্ট্রপতির সন্তুষ্টির উপর মন্ত্রিদের কার্যকাল নির্ভর করে। একমাত্র রাষ্ট্রপতি সর্বময় ক্ষমতার অধিকারী হয় এবং তিনি প্রকৃত শাসক ও সরকার প্রধান। মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি শাসিত সরকার ব্যবস্থা বিদ্যামান রয়েছে।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন