সামাজিক পরিবর্তন কাকে বলে? এর কারণ

সামাজিক পরিবর্তন মূলত একটি সমাজের সার্বিক ব্যবস্থার পরিবর্তনকে বোঝায়। এতে সামাজিক প্রতিষ্ঠান, ব্যক্তির আচার-আচরণ বা সামাজিক সম্পর্কের পরিবর্তন হয়। এটি আর্থ-সামাজিক কাঠামোর একটি দৃষ্টান্তমূলক পরিবর্তনকে নির্দেশ করে। সামাজিক পরিবর্তন কিছু জায়গায় দ্রুত হতে পারে আবার কিছু জায়গায় ধীর হতে পারে। 

তবে, সামাজিক পরিবর্তন একটি সার্বজনীন বিষয়। এটি যেকোন সময় যেকোন স্থানে হতে পারে। তবে, কিছু সামাজিক পরিবর্তন দীর্ঘ সময়ের নানা বিবর্তনের মধ্যদিয়ে পরিবর্তীত হয়।উদাহরণস্বরূপ, সামন্তবাদ থেকে পুঁজিবাদে রূপান্তর।

সামাজিক পরিবর্তন কাকে বলে? এর কারণ, azhar bd academy

সামাজিক পরিবর্তন কাকে বলে?

সামাজিক পরিবর্তন বলতে সমাজ কাঠামো এবং এর কার্যাবলীতে পরিবর্তনকে বোঝায়।
মানব সমাজ প্রতিনিয়ত পরিবর্তনশীল। সমাজে শুরুতে যা ছিল তা এখন নেই। আজকের পূর্ণতা অনেক পরিবর্তন ও বিবর্তনের মাধ্যমে অর্জিত হয়েছে। সব সমাজই কম বা বেশি পরিবর্তনশীল। কিছু সমাজে পরিবর্তনের গতি খুব দ্রুত এবং অন্যান্য সমাজে পরিবর্তনের গতি ধীর। সামাজিক পরিবর্তনের সংজ্ঞায় বিভিন্ন সমাজ বিজ্ঞানী তাদের মত ব্যক্ত করেছেন। যেমন,

গিন্সবার্গ এর মতে, ‘‘সামাজিক পরিবর্তন হল সামাজিক কাঠামোর পরিবর্তন।’’

ম্যাকাইভার বলেন, ‘‘সামাজিক পরিবর্তন হল সামাজিক সম্পর্কের পরিবর্তন।’’

লুন্ডবার্গ এর মতে, ‘‘সামাজিক পরিবর্তন বলতে বোঝায় জড়-মানুষের সম্পর্ক এবং এর আচরণের মানগুলোর প্রতিষ্ঠিত নিদর্শনগুলির কোনও পরিবর্তন।’’

সামাজিক পরিবর্তনের কারণ

সামাজিক পরিবর্তন অনেকভাবে সংগঠিত হতে পারে। নিম্মে সামাজিক পরিবর্তনের বিভিন্ন কারণ সম্পর্কে বিশদ আলোচনা করা হল।


১. জনসংখ্যা

জনসংখ্যার আকার, গঠন এবং ঘনত্বের মতো কারণগুলো সামাজিক পরিবর্তন ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। জনসংখ্যার ওঠানামা সমাজে ইতিবাচক এবং নেতিবাচক উভয় পরিবর্তনই করে। উচ্চ জনসংখ্যা বৃদ্ধি অভিবাসনের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। একইভাবে, রেমিট্যান্সের ক্ষেত্রে শুধুমাত্র অর্থনৈতিক সুবিধাই আনে না বরং দক্ষতা, জ্ঞান এবং ধারণার বিনিময় এবং ভাগ করে নেওয়ার ক্ষেত্রেও সামাজিক সুবিধা নিয়ে আসে। ফলে উদ্ভাবন এবং আবিষ্কারের দিকে সমাজ পরিচালিত হয় এবং শেষ পর্যন্ত সামাজিক পরিবর্তন ঘটে।

তবে জনসংখ্যার অতিরিক্ত বৃদ্ধি নেতিবাচক সামাজিক পরিবর্তনও নিয়ে আসে। যখন জনসংখ্যা বৃদ্ধি পায়, তখন তা দারিদ্র্য, বেকারত্ব, শিশুশ্রম, অপরাধ, ভিক্ষাবৃত্তি এবং একাধিক স্বাস্থ্য সমস্যার মতো বিভিন্ন সমস্যার জন্ম দেয় এবং এর ফলে সমাজে পরিবর্তন আসে। তবে তা ক্ষতিকর সামাজিক পরিবর্তন হিসেবে বিবেচিত হয়।

২. পরিবেশ

ভৌত পরিবেশের পরিবর্তন সমাজে গুরুত্বপূর্ণ পরিবর্তন আনে। ভৌত পরিবেশের পরিবর্তন দ্রুত হয় না, তবে পরিবেশের মাঝে মাঝে পরিবর্তন মানুষের সামাজিক জীবনে সামগ্রিক পরিবর্তন নিয়ে আসে। যেমন বন্যা, ভূমিকম্প, ভারী বৃষ্টিপাত, খরা, ঋতু পরিবর্তন, জলোচ্ছ্বাস, ইত্যাদি ভৌগোলিক বা প্রাকৃতিক বিপর্যয় মানুষকে নতুন নতুন এলাকায় স্থানান্তরিত করতে বাধ্য করে। এর ফলে সমাজ অনুযায়ী মানুষকে নিজেদের পরিবর্তন করতে হয়। এটি সংস্কৃতি, পোশাক, আচার-ব্যবহার, সামাজিক সম্পর্ক ইত্যাদিতে পরিবর্তন আনে।

৩. প্রযুক্তি

প্রযুক্তিগত কারণগুলিও সামাজিক পরিবর্তন ঘটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রযুক্তি মানে জীবনের নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য বৈজ্ঞানিক জ্ঞানের পদ্ধতিগত প্রয়োগ। প্রযুক্তি দ্রুত বর্ধনশীল। আধুনিক যুগ হল "প্রযুক্তির যুগ"। প্রযুক্তি আমাদের পরিবেশ পরিবর্তন করে সমাজকে পরিবর্তন করে। প্রযুক্তির (কম্পিউটার, মোবাইল ফোন, ইন্টারনেট) প্রবর্তনের সাথে সাথে আমরা আমাদের সঙ্গী নির্বাচনের পদ্ধতি পরিবর্তন করেছি। সাজানো বিবাহের প্রথা ধীরে ধীরে ডেটিং এবং প্রেম বিবাহ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে। আরেকটি যেমন পরিবহন এবং যোগাযোগের ক্ষেত্রে উন্নয়ন সামাজিক দূরত্ব হ্রাস করেছে যা সাংস্কৃতিক বিস্তৃতির দিকে পরিচালিত করেছে এবং এর ফলে সামাজিক পরিবর্তন এসেছে।


৪. অর্থনীতি

কার্ল মার্কস সামাজিক পরিবর্তনের অর্থনৈতিক ব্যাখ্যা দিয়েছেন। অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তনের সাথে সাথে সমগ্র সমাজ তার গঠন ও কার্যপ্রণালীতে পরিবর্তন আনে। যেমন দেশের অর্থনৈতিক অবস্থা স্বাস্থ্য, মৃত্যুহার, বিবাহবিচ্ছেদের হার, আত্মহত্যা, অপরাধ এবং দেশত্যাগ ইত্যাদিকে প্রভাবিত করে। এটি সামাজিক অস্থিরতা এবং বিপ্লব এবং সর্বশেষ যুদ্ধ পর্যন্ত আনতে পারে। 

৫. সংস্কৃতি

সমস্ত সাংস্কৃতিক পরিবর্তনের সাথে সামাজিক পরিবর্তন জড়িত। আমাদের বিশ্বাস, সামাজিক প্রতিষ্ঠান, মূল্যবোধ এবং সামাজিক সম্পর্কের মধ্যে একটি নিবিড় সংযোগ রয়েছে। সুতরাং, এটা স্পষ্ট যে সংস্কৃতির যে কোনো পরিবর্তন (অর্থাৎ ধারণা, মূল্যবোধ, বিশ্বাস ইত্যাদি) সমগ্র সমাজ ব্যবস্থায় একটি অনুরূপ পরিবর্তন আনে।

৬. রাজনীতি

বর্তমান পৃথিবীবে সমাজ পরিবর্তনে সবচেয়ে বড় ভূমিকা রাখে রাষ্ট্র। কারণ রাষ্ট্র হল সবচেয়ে শক্তিশালী সংস্থা যা নতুন আইন প্রণয়ন করে বাল্যবিবাহ, বিধবা পুনর্বিবাহ, বিবাহবিচ্ছেদ, উত্তরাধিকার ও উত্তরাধিকার সংক্রান্ত আইন ইত্যাদি বাস্তবায়ন করে সামাজিক কাঠামোতে অনেক পরিবর্তন আনে। রাজনৈতিক নেতৃত্বের ধরন এবং ক্ষমতায় থাকা ব্যক্তিরাও সামাজিক পরিবর্তনের হার এবং দিককে প্রভাবিত করে।

৭. সামাজিক আন্দোলন ও বিপ্লব

সামাজিক আন্দোলন ও বিপ্লব বলতে বোঝায় একটি নতুন শৃঙ্খলা প্রতিষ্ঠার জন্য সম্মিলিত প্রচেষ্টা যা শেষ পর্যন্ত সেই সমাজ, রাষ্ট্র বা দেশের বিদ্যমান সামাজিক ব্যবস্থায় পরিবর্তন আনে। সামাজিক আন্দোলনের উৎপত্তি হয় অসন্তুষ্ট এবং বিদ্যমান সামাজিক ব্যবস্থার সংস্কার চেয়ে।

ইতিহাসে বেশ কিছু সামাজিক আন্দোলন ও বিপ্লব ঘটেছে। এই সকল আন্দোলন ও বিপ্লব সমাজকে বহুলাংশে পরিবর্তিত করেছিল। কয়েকটি বিখ্যাত আন্দোলনের মধ্যে ছিল ফরাসি বিপ্লব, শিল্প বিপ্লব, রাশিয়ান বিপ্লব, চীনা বিপ্লব ইত্যাদি।

৯. মতাদর্শ 

সামাজিক পরিবর্তনের কিছু অন্যান্য কারণের মধ্যে রয়েছে নতুন মতামত, ধারণা এবং চিন্তাভাবনার উত্থান। বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশের পাশাপাশি ধারণা এবং মতামতের পরিবর্তন আমাদের মধ্যে উদ্ভাবনী এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গিতে অবদান রেখেছে।

যৌতুক, বর্ণপ্রথা, নারী শিক্ষা ইত্যাদির প্রতি দৃষ্টিভঙ্গির পরিবর্তনের ফলে ব্যাপক সামাজিক পরিবর্তন ও পরিবর্তন হয়েছে। প্রকৃতপক্ষে, বেশিরভাগ সামাজিক বিপ্লব ঘটে নতুন চিন্তাধারার বিবর্তনের ফলে। মহাত্মা গান্ধী, কার্ল মার্কস, মাদার তেরেসা, নেলসন মেন্ডেলা ইত্যাদির বিখ্যাত ব্যক্তির চিন্তাধারা মানুষকে প্রভাবিত করে সামাজিক পরিবর্তন ঘটাতে ভূমিকা রেখেছে।

1 মন্তব্যসমূহ

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment

নবীনতর পূর্বতন