মানচিত্র কি? ভৌত ও রাজনৈতিক মানচিত্রের পার্থক্য

মানচিত্র কি?

মানচিত্র (Map) হল একটি সম্পূর্ণ এলাকা বা অংশের একটি প্রত্যক্ষ উপস্থাপনা যা সাধারণত একটি সমতল পৃষ্ঠে উপস্থাপিত হয়। মানচিত্রের প্রধান কাজ হল একটি নির্দিষ্ট এলাকার নির্দিষ্ট এবং বিশদ বৈশিষ্ট্যগুলোকে চিত্রিত ও চিহ্নিত করা। একটি মানচিত্র বিভিন্ন বিষয় উপস্থাপন করার চেষ্টা করে, যেমন রাজনৈতিক সীমানা, ভৌত বৈশিষ্ট্য, রাস্তা, ভূসংস্থান, জনসংখ্যা, জলবায়ু, প্রাকৃতিক সম্পদ এবং অর্থনৈতিক কার্যকলাপ ইত্যাদি।

একটি মানচিত্রের তিনটি প্রধান উপাদান থাকে যেমন দূরত্ব, দিক এবং প্রতীক। এগুলো ভ্রমণকারী এবং দর্শনকারীর জন্য অনেক সহায়ক ভূমিকা রাখে। বিভিন্ন ধরণের মানচিত্র রয়েছে যেমন; রাজনৈতিক মানচিত্র, ভৌত মানচিত্র, জলবায়ু মানচিত্র, অর্থনৈতিক মানচিত্র, রাস্তার মানচিত্র ইত্যাদি। নিম্মে আমরা ভৌত ও রাজনৈতিক মানচিত্রের পার্থক্য ও এ-সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

ভৌত মানচিত্র কি?

ভৌত মানচিত্র (Physical Map) হল এমন একটি মানচিত্র যা একটি এলাকার প্রাকৃতিক দৃশ্য এবং জলাশয়ের রূপ নির্দেশ করে। এটি মূলত ভৌগোলিক বৈশিষ্ট্য প্রদর্শন করতে ব্যবহৃত হয়। ভৌত মানচিত্রে পাহাড়, জলাভূমি, এবং সমভূমি ইত্যাদির মতো প্রাকৃতিক বৈশিষ্ট্য দেখায়। 

মানচিত্র কি? ভৌত ও রাজনৈতিক মানচিত্রের পার্থক্য? azhar bd academy
একটি ভৌত মানচিত্র

একটি ভৌত ​​মানচিত্র এমন একটি যা একটি নির্দিষ্ট এলাকায় পাওয়া জমি এবং জলের দেহের প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলো দেখায়। সূক্ষ্ম পরিপ্রেক্ষিতে, এটি পৃথিবীর মহাকাশ থেকে কেমন দেখায় তার একটি চাক্ষুষ উপস্থাপনা।

এই মানচিত্রে, মহাসাগর, নদী, হ্রদ এবং পুকুরের মতো জলাশয়গুলো নীল রঙে চিত্রিত করা থাকে। একইভাবে, বাদামী রঙ পাহাড় এবং মালভূমি নির্দেশ করে, সবুজের বিভিন্ন ছায়াগুলো ভৌত মানচিত্রের উচ্চতা উপস্থাপন করতে ব্যবহৃত হয়।

রাজনৈতিক মানচিত্র কি?

রাজনৈতিক মানচিত্র (Political Map) এমন একটি মানচিত্রকে বোঝায় যা ভৌগোলিক সীমানা, রাস্তা এবং একটি এলাকার অন্যান্য অনুরূপ বৈশিষ্ট্যগুলো উপস্থাপন করতে ব্যবহৃত হয়। এটি মূলত আঞ্চলিক সীমানা দেখাতে ব্যবহৃত হয়।

মানচিত্র কি?, রাজনৈতিক মানচিত্র কি?, azhar bd academy
একটি রাজনৈতিক মানচিত্র

রাজনৈতিক মানচিত্রকে একটি নির্দিষ্ট এলাকার বিভিন্ন স্থান, জনসংখ্যা, রাস্তা, মহাসড়ক ইত্যাদি সনাক্ত করতে ব্যবহৃত মানচিত্র হিসেবে বর্ণনা করা হয়। রাজনৈতিক মানচিত্রের প্রাথমিক বৈশিষ্ট্য হল এটি বিশ্বের প্রশাসনিক মহকুমা, অথবা অন্যান্য ভৌগলিক অঞ্চল যেমন মহাদেশ, দেশ, রাজ্য, শহর, শহর ও গ্রাম এবং আঞ্চলিক বৈশিষ্ট্য প্রদর্শন করে।

ভৌত মানচিত্র এবং রাজনৈতিক মানচিত্রের পার্থক্য

১. যে মানচিত্র স্থলভাগ বা জলাশয়ের ভৌত বা প্রাকৃতিক বৈশিষ্ট্যকে তার ভূখণ্ড এবং উচ্চতার সাথে চিত্রিত করে তাকে ভৌত মানচিত্র বলা হয়। অন্যদিকে, রাজনৈতিক মানচিত্র হল একটি মানচিত্র যা গ্রাম, শহর, রাজ্য এবং দেশের মধ্যে ভৌগোলিক সীমানা দেখানোর জন্য ব্যবহৃত হয়।

২. ভৌগলিক মানচিত্র একটি এলাকার ভৌগোলিক বৈশিষ্ট্য নির্দেশ করে। অপরদিকে, রাজনৈতিক মানচিত্র আঞ্চলিক সীমানার বৈশিষ্ট্যগুলো ব্যাখ্যা ও চিত্রিত করে।

৩. পর্বত এবং উপত্যকার মতো ভৌত বৈশিষ্ট্যগুলো চিত্রিত করার জন্য ভৌত মানচিত্রে ব্যবহৃত হয়। এর বিপরীতে, রাজনৈতিক মানচিত্র সমতল বৈশিষ্ট্যগুলো প্রদর্শন করে।

৪. সাধারণত, ভৌত মানচিত্রের বৈশিষ্ট্য প্রদর্শন করতে ফ্যাকাশে রং ব্যবহৃত হয়। বিপরীতে,
একটি রাজনৈতিক মানচিত্রে বিভিন্ন শহর, রাজ্য এবং দেশের মধ্যে পার্থক্য করার জন্য উজ্জ্বল রং ব্যবহার করা হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন