অর্থনীতিতে অদৃশ্য হাত কী? এর প্রবর্তক কে

অদৃশ্য হাত কি (Invisible hand)

অদৃশ্য হাত (Invisible hand) হল একটি অর্থনৈতিক ধারণা যা বোঝায় যে কীভাবে ব্যক্তির স্ব-স্বার্থ চাহিদা ও যোগানের ভারসাম্য তৈরিতে সহায়তা করে।

যখন পণ্যের অত্যধিক সরবরাহ থাকে, তখন দাম কমে যায় ফলে পণ্যের চাহিদা বৃদ্ধি পায়। যখন পণ্যের সরবরাহ কম থাকে, তখন উৎপাদন ও সরবরাহ বাড়াতে উৎসাহিত করার জন্য দাম বৃদ্ধি পায়। এই দুটি শক্তি বাজারকে ভারসাম্য বিন্দুর দিকে ঠেলে দেয় যা 'অদৃশ্য হাত' নামে পরিচিত।

অদৃশ্য হাত ১৭৭৬ সালে অ্যাডাম স্মিথ প্রথম তাঁর বই ‘দ্য ওয়েলথ অফ নেশনস’-এ ব্যাখ্যা করেন। তিনি বলেন যে কীভাবে ব্যক্তির স্ব-স্বার্থ সমাজের অবশিষ্ট অংশকে উপকৃত করে।


‘অদৃশ্য হাত’ ধারণার প্রবর্তক কে?

অষ্টাদশ শতাব্দীর অর্থনীতিবিদ অ্যাডাম স্মিথ অদৃশ্য হাতের ধারণাটি প্রবর্তন করেছিলেন, যা মুক্তবাজার অর্থনৈতিক ব্যবস্থার ধারণাগুলোর ভিত্তিপ্রস্তর হিসেবে বিবেচিত।

স্কটিশ অ্যাডাম স্মিথ তাঁর বেশ কয়েকটি লেখায় ‘অদৃশ্য হাত’ ধারণাটির ব্যাখ্যা প্রদান করেছিলেন। অর্থনৈতিক এই ব্যাখ্যাটি তার বই "An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations" এ প্রকাশিত হয়েছিল।


অর্থনীতিতে অদৃশ্য হাত কী? এর প্রবর্তক কে, azhar bd academy


যদিও তাঁর ধারণাগুলো সেই সময় বিতর্কিত ছিল এবং প্রায়শই অপসারিত করা হয়েছিল। তবুও, তিনি মুক্ত-বাজার অর্থনৈতিক তত্ত্বের ভিত্তি স্থাপন করেছিলেন, যা ব্যাপকভাবে বর্তমান পৃথিবীতে অধ্যয়ন এবং বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হয়।

তিনি তাঁর বই  ''An Inquiry Into the Nature and Causes of the Wealth of Nations'' বর্ণনা করেন যে,

''(Each individual) generally, indeed, neither intends to promote the public interest nor knows how much he is promoting it. He intends only his own security; and by directing that industry in such a manner as its produce may be of the greatest value, he intends only his own gain, and he is in this, as in many other cases, led by an invisible hand to promote an end which was no part of his intention.''.......

অ্যাডাম স্মিথ রূপকটি ব্যবহার করেছেন মূলত সুরক্ষাবাদ এবং বাজারে সরকারি নিয়ন্ত্রণের বিরুদ্ধে একটি যুক্তির পরিপ্রেক্ষিতে।



অর্থনীতিতে অদৃশ্য হাত

অ্যাডাম স্মিথ অদৃশ্য হাতের বর্ণনা দিয়েছিলেন যে, সম্পদ শূন্যতায় থাকে না কারণ যে লোকেরা তাদের নিজস্ব স্বার্থে কাজ করে তারা শেষ পর্যন্ত বৃহত্তর জনকল্যাণের সর্বোত্তম স্বার্থে কাজ করবে। বাজারের অদৃশ্য হাত ‘যোগান ও চাহিদার’ মতো অনুমানযোগ্য অর্থনৈতিক ব্যবস্থা তৈরি করে।

উদাহরণস্বরূপ, 

আপনি পূর্বানুমান করলেন যে আপনি যখন সুপারমার্কেটে যাবেন তখন বিক্রির জন্য চাউল এবং মাছ থাকবে। সুপারমার্কেট পূর্বানুমান করে যে বিতরণকারীরা তাদের গুদামে নিয়মিত চাউল এবং মাছ সরবরাহ করবে। শেষ পর্যন্ত পরিবেশকরা পূর্বানুমান করে যে কৃষকরা চাউল এবং মাছ বিক্রির জন্য সরবরাহ করবে। সারা দেশে যাতে চাউল এবং মাছ পাওয়া যায় তা নিশ্চিত করার জন্য এই সমস্ত কিছু নিয়মিত স্বাভাবিকভাবে ঘটতে হবে।

এটিকেই অ্যাডাম স্মিথ বাজারের ‘অদৃশ্য হাত’ হিসাবে উল্লেখ করেন।

অদৃশ্য হাত কিভাবে কাজ করে?

অদৃশ্য হাত হল laissez-faire-এর অংশ, যার অর্থ মুক্ত বাজারে প্রবেশ করা। অন্য কথায়, যে বাজার সরকার বা অন্যান্য হস্তক্ষেপ ছাড়াই ভারসাম্য খুঁজে পাবে।

অদৃশ্য হাত বাজারকে সরকার বা অন্যান্য হস্তক্ষেপ ছাড়াই ভারসাম্য বজায় রাখতে দেয়। যখন যোগান এবং চাহিদা স্বাভাবিকভাবে ভারসাম্য খুঁজে পায়, তখন অতিরিক্ত সরবরাহ এবং ঘাটতি এড়ানো হয়। সমাজের সর্বোত্তম স্বার্থ মূলত ব্যক্তির আত্মস্বার্থ এবং উৎপাদন ও ভোগের স্বাধীনতার মাধ্যমে অর্জিত হয়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন