নোট কার্ড বা কার্ড নোটিং

কার্ড নোটিং কি

একটি গবেষণাপত্র শুরু করার পূর্বে, সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল তথ্য সংগ্রহ এবং গবেষকের চিন্তাধারাকে সন্নিবেশিত করা। আপনি যদি গবেষণার সামগ্রিক তথ্য উপাত্ত সন্নিবেশিত করতে না পারেন, তবে গবেষণায় যথেষ্ট সময় লাগবে। তাই, গবেষনার কাজ সহজ করার জন্য তথ্য সংগ্রহ করার সময় কার্ড নোটিং ব্যবহার করতে হয়।

নোট কার্ডের সাহায্যে গবেষণার তথ্যগুলো শ্রেণীবদ্ধ করা যায়। প্রতিটি বিষয়ের জন্য বিভিন্ন উৎস থেকে বহু সংখ্যক কার্ড পাওয়া যায়। যখন গবেষণা লিখতে যাবেন , তখন প্রতিটি কার্ডের বিষয় আপনার গবেষনায় একটি বডি প্যারাগ্রাফ বা সাপোর্টিং আইডিয়া হিসেবে ব্যবহার করতে সাহার্য্য করবে।

নোট কার্ড বা কার্ড নোটিং, azhar bd academy
একটি নোট কার্ডের নমুনা


নোট কার্ড করার পদ্ধতি

নোট কার্ড বা কার্ড নোটিং করার ক্ষেত্রে ৪ টি পয়েন্ট ক্রমানুসারে অন্তর্ভুক্ত করতে হয়। যথা: টপিক বা শিরোনামউৎস নাম, তথ্যের সংক্ষিপ্ত ব্যাখ্যা, প্রাপ্ত তথ্যের পৃষ্ঠা নাম্বার

১. কার্ড টপিক (Topic): কার্ডের টপিক হল কার্ডের তথ্যের শিরোনাম। কার্ড টপিকের নাম আপনি নিজেই তৈরি করবেন। প্রাপ্ত তথ্যটি লেখার পরে, এটির শিরোনাম কি হতে পারে তা নির্ধারণ করুন। উদাহরণস্বরূপ, যদি আপনি কবি রবীন্দ্রনাথ ঠাকুরের কাব্যের উপর একটি গবেষণা লিখবেন, তাহলে আপনার কাছে নিম্মের বিষয়গুলোর শিরোনামে নোট কার্ড থাকতে পারে। যথা:
  • রবীন্দ্রনাথের লালন -পালন
  • রবীন্দ্রনাথের রেনেসাঁ
  • রবীন্দ্রনাথের রাজনৈতিক বিশ্বাস
  • বাংলা সাহিত্যে রবীন্দ্রনাথের প্রভাব
২. উৎসের নাম (Source title): উৎস হল বিভিন্ন বই, পত্রিকা, ওয়েবসাইট ইত্যাদির নাম, যেখান থেকে আপনি তথ্যগুলো পেয়েছেন। 

যেমন: আপনি যদি শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী থেকে কার্ড নোটিং করেন, তখন আপনার উৎসের নাম হবে ‘‘অসমাপ্ত আত্মজীবনী।’’

৩. প্রাপ্ত তথ্যের সংক্ষিপ্ত ব্যাখ্যা: নোট কার্ড করার সময় সূচী কার্ডগুলোতে প্রাপ্ত তথ্যের একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রয়োজন হয়। তবে উদ্ধৃতি চিহ্ন সহকারে হুবহু তথ্য তুলে দেওয়া যায়। এটি গবেষণা বা গ্রন্থ লেখার সময় সঠিক রেফারেন্স বা তর্থ্য নির্দেশ পেতে সহায়ক ভূমিকা পালন করবে।

৪. গ্রন্থ বা বইয়ের পৃষ্ঠার সংখ্যা: নোট কার্ডের প্রাপ্ত তথ্যের পৃষ্ঠার সংখ্যাগুলো সঠিক হওয়া গুরুত্বপূর্ণ, কারণ আপনার গবেষণাপত্র জুড়ে সঠিক উদ্ধৃতির জন্য এটি প্রয়োজন হবে।

প্রতিটি কার্ড শিরোনামে বিভক্ত করলে, এটি আপনার গবেষণায় বডি প্যারা হয়ে যাবে। এটাই কার্ড নোট সিস্টেমের চাবিকাঠি। যদি প্রতিটি কার্ড টপিক সরাসরি আপনার থিসিস স্টেটমেন্টকে সমর্থন করে, তাহলে প্রতিটি টপিক একটি সাপোর্টিং আইডিয়া, অথবা আপনার পেপারের একটি অনুচ্ছেদের অংশ হিসেবে থাকবে।

গবেষণায় নোট কার্ড বা কার্ড নোটিং কেন গুরুত্বপূর্ণ?
  • এর মাধ্যমে গবেষণা বিষয়ের সামগ্রিক তথ্য পেতে সহজ হয়।
  • এটির মাধ্যমে গবেষণাপত্র তৈরিতে তুলনামূলক কম সময় লাগে।
  • কার্ড নোটিং করলে সঠিক ফুটনোট ও রেফারেন্স দেওয়া যায়।
  • অন্যের লেখা কপি করা থেকে বিরত রাখে।
  • গবেষণায় প্রচুর খুটিঁনাটি তথ্য সন্নিবেশন করা যায়।

Do not enter any harmful link

একটি মন্তব্য পোস্ট করুন

Do not enter any harmful link

Post a Comment (0)

নবীনতর পূর্বতন